শীতকালীন ফ্যাশনের হালচাল

শীতকালীন ফ্যাশনের হালচাল

উহ! কেমন যেন ঠাণ্ডা ঠাণ্ডা লাগছে। শীত বুঝি চলেই এলো। হ্যাঁ, সত্যিই চলে এসেছে। তাই এখনি প্রস্তুতি নিন। শুধু শীত ঠেকালেই চলবেনা, সঙ্গে চাই স্টাইলও। জেনে নিন এবার শীতে আপনি কীভাবে প্রস্তুতি নিবেন। সঙ্গে আরও জানুন শীত বস্ত্রের রকমফের।

শীত পোশাকের ধরন অনুযায়ী তিনটি প্রধান স্তরে ভাগ করা যায়। যেমন- বেস লেয়ার, মিড লেয়ার এবং আউটার লেয়ার। শীতকালীন পোশাকের এই ধরন বিষয়ে সংক্ষেপে জেনে নেয়া যাক।

বেস লেয়ার

ছবি: বেস-লেয়ার

ত্বকের সঙ্গে লেগে থাকা টাইটফিট থার্মাল টাইপের পোশাকগুলো বেস লেয়ার পোশাক। সেন্ডো গেঞ্জি, আন্ডারওয়ার, লেগিংস ইত্যাদি।

মিড লেয়ার

ছবি: মিড-লেয়ার

হালকা উষ্ণ এবং আরামদায়ক পোশাকই মিড লেয়ারের অন্তর্ভূক্ত। সোয়েটার টাইপের পোশাক এক্ষেত্রে সবচেয়ে ভালো বলে পরিগনিত।

আউটার লেয়ার

একেবারে উপরের স্তরের পোশাকই আউটার লেয়ার পোশাক। এক্ষেত্রে এমন পোশাক পরতে হবে যেগুলো সহজেই খোলা যায়। যেমন- কোট টাইপের পোশাক, ওয়াটার প্রুফ কোন পোশাক।

ছেলে এবং মেয়ে উভয়ের পোশাকের স্তর এক হলেও আকার-আকৃতি ভিন্ন। এবার শীতে ফ্যাশনএবল পোশাক কেনার আগে এই লেখাটি পড়ে নিন। আশা করছি কাজে দিবে।

মেয়েদের শীত পোশাক

ছবি: মেয়েদের-শীত-পোশাক

সোয়েটার একটি সাধারণ শীত পোশাক। তবে ছেলে এবং মেয়েদের মধ্যে মধ্যে আকার-নকশায় কিছুটা পার্থক্য রয়েছে। মেয়েরা ফুলহাতা, হাফহাতা, হাতাবিহীন, কলারওয়ালা এবং কলার বিহীন সোয়েটার পরে থাকে। অনেকেই স্টাইলে ভিন্নতা আনার জন্য হাইনেক বা হাই ফোল্ডিং  সোয়েটার পরে থাকেন। ফরমাল বা অফিসিয়াল লুকে ব্লেজার-কোট বেশ সুন্দর দেখায়। অনেক মেয়েরা আবার ডেনিম প্যান্ট, জিন্স প্যান্ট অথবা গ্যাবার্ডিন প্যান্টও পরে থাকে। এতে শীত থেকে বাঁচা যায়, স্টাইলও  করা যায়।

শীতকালে পায়ের যত্নে মেয়েদের পছন্দ লেগ ওয়ার্মার ও লেগিংস। পা মোজা, হাত মোজা, কানটুপি, স্কার্ফ এবং মাফলার শীত স্টাইলে ভিন্ন মাত্রা যোগ করে। দীর্ঘকাল ধরে চাদর বা শাল শীতকালীন ফ্যাশন এবং পোশাকের মধ্যে অন্যতম। তবে ইদানিং শালের আকৃতি এবং নামেও অনেক পরিবর্তন এসেছে। যেমন- পঞ্চ সোয়েটার, কেইপ বা স্কার্ফ শালেরই নবরূপ। লাল, সবুজ গোলাপি, নীল, ধূসর, ছাই, হলুদ ইত্যাদি মিশ্রিত রঙের শীতবস্ত্র মেয়েরা বেশি পছন্দ করে থাকে।

ছেলেদের শীতের পোশাক

ছবি: ছেলেদের-শীতের-পোশাক

যেকোন ফ্যাশন ট্রেন্ড দিন দিন বদলায়। শীতকালীন ফ্যাশনেও তাই। ছেলেদের শীত ফ্যাশনে আসছে নতুন কনসেপ্ট। আবার পুরাতন স্টাইলও হুবহু নতুন করে ফিরে এসেছে। সে যাই হোক, যেনে নিন ছেলেদের শীত পোশাকের বর্তমান হালচাল।

স্যুট ছেলেদের অন্যতম পোশাক। ক্যাজুয়াল-ফরমাল যেকোন স্টাইলে Suit is always fit. স্যুটকে বলা হয়ে থাকে ক্লাসিক ড্রেস। নিজেকে উষ্ণ রাখা, স্টাইল করা এবং ব্যক্তিত্বকে ফুটিয়ে তুলতে স্যুট একেবারেই Trendy Winter Dress. এই পোশাকের সঙ্গে কানটুপি, মাফলার, দস্তানা ইত্যাদি ক্যাজুয়াল স্টাইলেও পরতে পারেন।

তরুণ প্রজন্মের কাছে হুডি খুবই জনপ্রিয়। মাঝ বয়সী পুরুষরাও হুডি পরেন। হুডির সাথে জিন্স প্যান্ট, গ্যাবার্ডিন প্যান্ট বা জগার প্যান্টও পরলেও খারাপ লাগে না। কানটুপি, মাফলার যেকোন ক্যাজুয়েল শীত পোশাকের সঙ্গে পরা যায়। শাল পুরুষদের অভিজাত শীত বস্ত্র। শালের ঐতিহাসিক গুরুত্বও রয়েছে। শীত ঋতুতে সবাই ভ্রমণের মুডে থাকে।  তাই কোথাও ঘুরতে গেলে শীত বস্ত্র অবশ্যই সঙ্গে নিন। বিশেষ করে কানটুপি, মাফলার এবং কেডস। শীতের জুতা মানেই কেডস, পাম্প সু এবং লোফার। পছন্দ মতো ভালো মানের ক্যাজুয়াল সু বা ফরমাল সু কিনে নিতে পারেন।

কোথায় পাবেন শীত আসার সঙ্গে সঙ্গে সব শপিং মলের পোশাকের দোকানগুলোতে শীত বস্ত্রের পশরা দেখা যায়। ঢাকা শহরের নিউমার্কেট, চন্দ্রিমা সুপার মার্কেট, নুরজাহান সুপার মার্কেট, বঙ্গবাজার, মিরপুর দশ নম্বর, মুক্তবাংলা শপিং কমপ্লেক্সের বিভিন্ন দোকানে এসব পোশাক পাবেন। এখন ঘরে বসেও কিনতে পারবেন দেশি এবং বিদেশি শীতের পোশাক। এক্ষেত্রে Jadroo Online Shop হতে পারে আপনার একমাত্র ঠিকানা। কারণ, Jadroo চীন, হংকং এবং দুবাই থেকে ছেলে এবং মেয়েদের জন্য মানসম্পন্ন শীতবস্ত্র আমদানী করে থাকে। বাংলাদেশের যেকোন যায়গা থেকে চাইলেই অর্ডার করতে পারেন। ৪৮ ঘণ্টার মধ্যে ডেলিভারী পাবেন। দাম এবং মান নিয়ে কোন চিন্তা না করে এখনই অর্ডার করুন। আজ এখানেই ইস্তফা দিচ্ছি। আপনার মতামত জানাতে কমেন্ট করুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

5 − 4 =