new-banner

সেরা পাঁচ পারফিউম

ছেলে-মেয়ে, যুবা-বুড়ো সবার কাছেই পারফিউম বা সুগন্ধি একটা সৌখিন যায়গা দখল করে আছে। বাইরে যাবার সময় সুগন্ধি ব্যবহার না করলে মনে হয় যেন কিছু অসম্পূর্ণ থেকে গেছে। পারফিউম শুধু সাজগোজই নয় ব্যক্তিত্ত্বের প্রকাশ ঘটায় এবং আত্মবিশ্বাস বাড়িয়ে তোলে।

এই সুগন্ধির রয়েছে সমৃদ্ধ ইতিহাস। এর ইংরেজি শব্দ ‘Perfume’ । শব্দটি এসেছে ল্যাটিন শব্দ ‘Per Fumes’ থেকে। যার অর্থ ‘ধোয়ার মাধ্যমে’। ইতিহাস থেকে যানা যায় মিশরীয়রাই প্রথম উদ্ভিদের নির্যাস, তেল এবং চর্বি মিশিয়ে, সুগন্ধি লতা-গুল্ম পুড়িয়ে তৈরি করে সুগন্ধি। পারস্য ও আরম সভ্যতার অবদানও ইতিহাসে পাওয়া যায়।

এইতো গেলো ইতিহাসের চর্বিত চর্বণ। আমরা এখন জানবো বাংলাদেশের সেরা পারফিউম বিষয়ে। সঙ্গে আরও জানবো কোথায়, কিভাবে পাওয়া যাবে।

বাংলাদেশের বাজারে বিভিন্ন বিখ্যাত এবং অখ্যাত সুগন্ধির সমাহার দেখতে পাওয়া যায়। তবে ভেজালের একটা আশঙ্কা থেকে যায়। আমাদের দেশে খুব ভালো মানের পারফিউম তৈরি হয় না বিধায় বিদেশি সুগন্ধিই সবার কাছে জনপ্রিয়।

সাধারণত ৩ ধরনের পারফিউম বাজারে পাওয়া যায়। যথা- ও ডি পারফিউম (ইডিপি), ও ডি টয়লেট (ইডিটি), ও ডি কোলন (ইডিসি)।

অন্য সবার মতো আমিও সুগন্ধি পাগল মানুষ। আমার পছন্দের সেরা পাঁচটি পারফিউমের আদ্যপান্ত আপনাদের সঙ্গে শেয়ার করছি।

১। Fogg Perfume

ফগ পারফিউম
ছবি: ফগ পারফিউম

ভারতীয় উপমহাদেশে Fogg খুবই জনপ্রিয় একটি পারফিউম। জনপ্রিয়তার কারণ অনুসন্ধান করে দেখা যায় সুগন্ধির স্থায়িত্ব, সাধ্যের মধ্যে দাম এবং সহজলভ্যতা। এর আলাদা আলাদা ফ্রেগন্যান্স রয়েছে। যেমন- Foog Blue Skies Perfume, Blue Mountain Blue Island, EAU DE perfume, Foog Intensio TUXEDO perfume, Sensual Aroma etc. এটি ভারতীয় Vini Group এর একটি গ্লোবাল পণ্য। এতে কোন গ্যাস নেই, এ্যালকোহল নেই। দামও ৩০০ থেকে ২০০০ হাজারের মধ্যে।

২। Ossum Perfume Body Mist

ছবি: Ossum Perfume

এটিও ভারতীয় Vini Group এর আরেকটি জনপ্রিয় পণ্য। ভারত-বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন দেশে Ossum খুবই জনপ্রিয়। ভিন্ন ভিন্ন সুরভীতে পাওয়া যাচ্ছে। যেমন- Romance, Delight, Pleasure, Blossom, Desire, Cherish এই কয়েকটি ফ্রেগন্যান্সে পাওয়া যায়। এগুলোর দামও ৩০০ থেকে ২০০০ টাকার মধ্যে।

৩। Elizabeth Arden Red Door

ছবি: Elizabeth Arden Red Door

এটি বিশ্বখ্যাত আমেরিকান প্রসাধনী। সাধারণত মেয়েদের রূপচর্চা বিষয়ক পন্যই এরা তৈরি এবং বাজারজাত করে থাকে। Red Door এর সুগন্ধ থাকবে ঠিক যত সময় পর্যন্ত আপনি চাইবেন। অর্থাৎ অন্যান্য পারফিউমের মতো কোন নিদির্ষ্ট সময়সীমা নেই। এটি অভিজাত শ্রেণির সুগন্ধি। ফ্লোরাল, মধু এবং চন্দনের ফ্রেগন্যান্সে এর বৈচিত্র্য রয়েছে। সুগন্ধপ্রিয় এবং ব্যক্তিত্ব সচেতন নারীদের কাছে এটি এক মোহনীয় নাম। এর মূল্য ২৫০০/- থেকে ৫০০০/- টাকার মধ্যে।

৪। Marc Jacobs Decadence Perfume

ছবি: Marc Jacobs Decadence

সুগন্ধির বিশ্বে এক পরিচিত নাম Marc Jacobs। এটি মূলত আমেরিকার একটি প্রতিষ্ঠান। ফ্রান্স, জাপানসহ অন্যান্য দেশেও এর শাখা রয়েছে। নারী এবং পুরুষ উভয়ের পারফিউমের জন্যই এরা বিখ্যাত। এই পারফিউমে রয়েছে ইতালিয়ান পাম, জাফরানের নির্যাস। রয়েছে বুলগেরিয়ান গোলাপ, সামাব্যাক জুঁই এবং অরিসমূল। যা সুগন্ধির অন্যতম উপাদান। এর বোতলটি দেখতে হ্যান্ড ব্যাগ বা মাদুলির মতো। বোতলটি পাইথন প্যাটার্ন, গোল্ডেন চেইন, কালো ট্যাসেল আমেরিকান ফটোগ্রাফার স্টিভেনকে স্মরণ করিয়ে দেয়।

৫। Calvin Klein Eternity

ছবি: ক্যালভিন ক্লিন পারফিউম

ক্যালভিন ক্লিন Eternity Version ১৯৮৮ সালে মহিলাদের সুগন্ধি দিয়ে যাত্রা শুরু করে। তার পরের বছর পুরুষদের জন্য ল্যাভেন্ডার সুবাস, অ্যাম্বারের সুবাস মিশ্রিত সুগন্ধি তৈরি করে। এতে সবুজ পাতা, তুলসি, সতেজ জুঁই, পুঁদিনা এবং কাঠ গোলাপের মিশ্রণ রয়েছে। এর বাজার মূল্য ৪০০০/- থেকে ৬০০০/- টাকার মধ্যে।

আমি পূর্বেই বলেছি আসল-নকল নিয়ে শঙ্কা থাকতে পারে। তবে আসল পারফিউম পাবার ঠিকানার কথাটা আর গোপন রাখবো না। Jadroo হলো সেই আসল ঠিকানা। অর্ডার করলেই আপনি পেয়ে যাবেন আপনার কাঙ্ক্ষিত মানের আসল পারফিউম তাও আবার ন্যায্যমূল্যে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

14 + 14 =