Stationary Equipment Collection

স্টেশনারি পণ্যের বিশাল কালেকশন

স্কুল-কলেজ-বিশ্ববিদ্যালয়, অফিস-আদালত, ব্যবসা-বাণিজ্য, দোকান-পাট ইত্যাদির সঙ্গে স্টেশনারি বিষয়টি বিশেষভাবে জড়িত। এ প্রতিষ্ঠানগুলো ভালোভাবে চালাতে যে পরিমাণ স্টেশনারি পণ্য প্রয়োজন তার পরিমাণ নেহাতই কম নয়। আলপিন থেকে শুরু করে ডেস্কটপ অর্গানাইজার পর্যন্ত অধিকাংশ পণ্যই স্টেশনারির আওতায় পরে। সহজ কথায় আমাদের জীবনে প্রয়োজনীয় পণ্যতালিকার একটা বড় অংশ দখল করে আছে এই স্টেশনারি।

স্টেশনারি পণ্যের ধরণ

ছবি: স্টেশনারি কালেকশন

এসব পণ্যগুলোকে কোন বিশেষ ধরণের মধ্যে ফেলা কঠিন। কারণ যে পণ্যটি অফিসের জন্য প্রয়োজনীয় সেটি একই সঙ্গে ব্যক্তিগত বা স্কুল-কলেজেও প্রয়োজন। তার পরও একটা ভাগ করার চেষ্টা চালানো যায়। যেমন- অফিস স্টেশনারি, শিক্ষা বিষয়ক স্টেশনারি, ব্যবসায়িক স্টেশনারি, পারসোনাল স্টেশনারি ইত্যাদি।

অফিসের জন্য ফাইল অর্গানাইজার,স্ট্যাপলার মেশিন, হোল পাঞ্চ মেশিন,ডকুমেন্ট ক্ল্যাম্প, পেন হোল্ডার,স্টিকি নোট, মার্কার পেন, পাঞ্চ ফাইল,টেপ, গাম, গ্লু, ফটোকপি ম্যাটেরিয়ালস, প্রিন্টার উপাদান, পেপার কাটার অবশ্যই দরকারি। এসব ছাড়া অফিস অসম্পূর্ণ থেকে যাবে।

স্কুল-কলেজ বিশ্ববিদ্যালয়ে এসব জিনিসের পাশাপাশি খাতা, কলম, পেন্সিল, ইরেজার, ডাস্টার, চক, স্ট্যাম্প প্যাড ইত্যাদির দরকার হয়। স্কুলগামী শিশুদেরও কিছু স্টেশনারি দরকার হয়; যেমন- জ্যামিতি বক্স, ক্যালকুলেটর, খাতা, কলম, পেন্সিল, পেন্সিল বক্স, পেন্সিল ব্যাগ, ইরেজার, পেন্সিল কাটার, হাইলাইটার পেন, পানির বোতল, গ্লু ইত্যাদি। অফিস স্টেশনারি এবং শিক্ষা বিষয়ক স্টেশনারির অনেকগুলো মিলে গেলেও আকৃতিতে কখনও কখনও কিছুটা ভিন্নতা থাকে। বিশেষ করে বাচ্চাদের স্টেশনারি পণ্যগুলো তাদের কল্পনা এবং পছন্দের সঙ্গে সঙ্গতি রেখেই বানানো হয়। যদি বলি কলম, পেন্সিল এবং ইরেজারের কথা। দেখা যাবে শিশুদের ব্যবহৃত কলম-পেন্সিল-ইরেজারের আকৃতি অনেকটা পশু-পাখি, ফুল-ফল, খেলনা ইত্যাদির মতো। যেমন- Cosmetic Shape Eraser Rubber, Cookies Shape Eraser Set Rubber, Ice-cream & Fast food Shape Eraser Set rubber, Dinosaur Shape Rubber Eraser Set, Silicone Pen, Flower Shape Silicone Pen, Fox Head Design Gel Pen, Cartoon Bookmark ইত্যাদি। এতে বাচ্চারা আনন্দের সঙ্গে খেলতে খেলতে শিক্ষা লাভ করার সুযোগ পায়।

স্টেশনারি পণ্য তালিকায় সম্প্রতি কিছু নিত্য প্রয়োজনীয় পণ্য এবং শিশুদের খেলাধুলার পণ্যও যোগ হয়েছে। যেমন- টিস্যু, টিস্যু বক্স, ক্লিনিং আইটেম ইত্যাদি।

দরদাম

স্টেশনারি পণ্যের দরদাম কখনও কিছুটা কমবেশি হতে পারে। কোয়ালিটি এবং ব্র্যান্ডের ওপর ভিত্তি করেও দাম কমবেশি হয়। পাইকারি এবং খুচরা ক্রয়তেও দাম আলাদা হয়ে থাকে। দেশের অনলাইন শপগুলো ঢাকা শহরের মধ্যে নানা ধরনের ডিসকাউন্ট অফার দিয়ে থাকে। অফারে অনলাইনে স্টেশনারি পণ্য কিনলে দামে কম পাওয়া যাবে সময়ও বাঁচবে।

কোথায় পাবেন কিভাবে কিনবেন

রাজধানীর সবচেয়ে বড় স্টেশনারি মার্কেট যেমন- নীলক্ষেত, ধানমন্ডি, উত্তরা প্রভৃতি মার্কেটে সকল প্রকার স্টেশনারি পণ্য পাওয়া যায়। তবে এখন অনলাইন শপগুলোও স্টেশনারি পণ্য বিক্রি করছে। ঢাকা শহরের অফলাইন স্টেশনারি দোকানের চেয়ে অনলাইন স্টেশনারি দোকানগুলোতে কম মূল্যে ভালো পণ্য পাওয়ার সম্ভাবনা রয়েছে। দেশের সবচেয়ে বড় অনলাইন স্টেশনারি শপ দেখতে ভিজিট করতে পারেন jadroo online stationery । কারণ, যাদরো দেশের সবচেয়ে বড় Online Stationery Supplier.  এখানে চীন থেকে আমদানিকৃত ভালো মানের স্টেশনারি পণ্য পাওয়া যাবে সঠিক মূল্যে, সঠিক সময়ে। স্টেশনারি পণ্যের ওপর আজ আর বয়ান রাখবো না। লেখাটি ভালো লাগলে লাইক এবং শেয়ার দিন। অনলাইনে স্টেশনারি পণ্য কেনার অভিজ্ঞতা জানাতে কমেন্ট করুন। সঙ্গে আরও জানাতে ভুলবেন না যে, আপনি কোন বিষয়ে জানতে চান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

1 + 20 =