শিশুর-দাঁতের-যত্নে-করণীয়

শিশুর দাঁতের যত্নে করণীয়

যেকোন বাবা-মায়ের নিকট সন্তানের প্রথম দাঁত এবং ফোকলা দাঁতের হাসি পৃথিবীর সবচেয়ে সুন্দর দৃশ্য। এই চিরসুন্দর হাসিকে ধরে রাখতে বাবা-মাকে অবশ্যই যত্নবান হতে হবে। একটু অবহেলায় মাড়ি অসুস্থ হতে পারে, দাঁতের গঠন হতে পারে আঁকাবাকা। যেকারণে সুন্দর হাসিমুখ মলিন হতে পারে। তাই সোনামনির হাসি মুখ মলিন না করতে আপনার করণীয়গুলো যেনে নিন।

কিভাবে যত্ন নিবেন

ছবি: কিভাবে যত্ন নিবেন

শিশুর দাঁত ওঠার বয়স সাধারণত ৫ মাস থেকে ৮ মাস। দাঁত ওঠার আগেই মাড়ির যত্ন নেয়া শুরু করতে হবে। মাড়ি সুস্থ না থাকলে দাঁত সুস্থ হবার সম্ভাবনা কমে যায়। কারণ মাড়ির ভিতর ১০ জোড়া দাঁত দিনে শিশু জন্ম নেয়। তাই প্রতিবার খাওয়ানোর পর পরিষ্কার কাপড় দিয়ে মাড়ি মুছে দিন। মাড়ি পরিষ্কার রাখলে ব্যাক্টেরিয়া বা ফঙ্গাস তৈরি হতে পারবে না।

শিশুর দাঁত ব্রাশ করার বয়স

ছবি: শিশুর দাঁত ব্রাশ করার বয়স

অনেকেই মনে করেন দুধ দাঁত ব্রাশ করার দরকার নাই। কারণ এগুলো পড়ে যাবে। কিন্তু এটি ভুল ধারনা। দাঁতের জন্ম থেকেই যত্ন নেয়া উচিত। এতে করে দাঁতের যেমন ভালো থাকবে তেমনি অভ্যাসও তৈরি হবে। দাঁত ব্রাশের অভ্যাস তৈরি করা একটা চ্যালেন্জ।

শিশুকে নরম-কোমল টুথ ব্রাশ দিতে হবে। যাতে ব্রাশ করতে অনীহা না আসে। ০-১ বছরের শিশুদের জন্য ফিঙ্গার টুথব্রাশ ব্যবহার করতে পারেন। সিলিকনের এ টুথব্রাশ আপনার অঙ্গুলে লাগিয়ে শিশুর দাঁত ব্রাশ করে নিতে পারেন।

যে ভুলগুলো করা যাবে না

 ১। দাঁত ওঠার পূর্বে মাড়ির যত্ন না নেয়া।

২। দাঁত ওঠার শুরু থেকে যত্ন না নেয়া।

৩। খাওয়ানো অবস্থায় ঘুম পাড়ানো।

৪। প্রয়োজনে বিশেষজ্ঞের পরামর্শ না নেয়া।

৫। সময় মতো দুধ দাঁত না ফেলা।

৬। ফিডার খাওয়াতে অভ্যাস করে ফেলা।

অনেকেই বলে থাকেন দাঁত থাকতে দাঁতের মর্ম বোঝেনা। তবে আশা করি আপনাদের সোনামনির দাঁতের মর্জি আপনি বুঝবেন।

শিশুর দাঁতের যত্নে প্রয়োজনীয় পণ্য কোথায় পাবেন

ঢাকা শহরে বিভিন্ন কিডস শপে দাঁতের যত্ন নেয়ার পণ্য পাওয়া যায়। এছাড়া বর্তমানে মডেল ফার্মেসিগুলোতেও পাওয়া যায়। তবে আপনি বাসায় বসে Jadroo এর মাধ্যমে অনলাইনে অর্ডার করতে পারেন। বাংলাদেশের ইকমার্সগুলোর মধ্যে যাদরো অনলাইন একটি নির্ভরযোগ্য online kids shop। শিশুদের প্রয়োজনীয় সকল পণ্য যাদরো চীন থেকে আমদানি করে থাকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

5 × 2 =